Spam Filters হলো cPanel-এর এমন একটি টুল যা আপনার ইনবক্সকে অপ্রয়োজনীয় এবং বিরক্তিকর স্প্যাম ইমেইল থেকে রক্ষা করে।
এই টুলটি Apache SpamAssassin নামক একটি স্বয়ংক্রিয় ইমেইল ফিল্টারিং সিস্টেম ব্যবহার করে ইনকামিং ইমেইলগুলো বিশ্লেষণ করে এবং সন্দেহজনক ইমেইলগুলো শনাক্ত করে ফিল্টার করে দেয়।

কখন Spam Filters দরকার হয়?

  • আপনি নিয়মিত অচেনা উৎস থেকে ইমেইল পাচ্ছেন

  • ইনবক্সে "Congratulations, you've won!" টাইপের সন্দেহজনক মেইল ঢুকছে

  • অজানা লিংক, ফিশিং মেইল বা অ্যাটাচমেন্ট-সহ মেইল আসছে

  • আপনি চান শুধুমাত্র নির্ভরযোগ্য মেইলই ইনবক্সে আসুক

Spam Filter কিভাবে কাজ করে?

cPanel-এর Spam Filter ইনকামিং প্রতিটি ইমেইলকে নির্দিষ্ট স্কোরিং পদ্ধতিতে যাচাই করে।
ইমেইলের হেডার, কনটেন্ট, লিংক, প্রেরক ইত্যাদি বিশ্লেষণ করে এটি একটি স্প্যাম স্কোর নির্ধারণ করে।
যদি সেই স্কোর একটি নির্দিষ্ট সীমার বেশি হয়, তাহলে সেই মেইল স্প্যাম হিসেবে চিহ্নিত হয়।

কিভাবে Spam Filters চালু করবেন?

ধাপ ১

cPanel-এ লগইন করুন
প্রথমে আপনার হোস্টিং অ্যাকাউন্টে গিয়ে cPanel-এ প্রবেশ করুন।

 

login to cPanel.png

 

ধাপ ২

Spam Filters অপশনটি খুঁজুন
Email সেকশনে Spam Filters নামে একটি অপশন পাবেন  তাতে ক্লিক করুন।

 

 

ধাপ ৩

SpamAssassin সক্রিয় করুন
প্রথমেই দেখবেন Spam Filters চালু আছে কি না। না থাকলে Process New Emails and Mark them as Spam অপশনটি ON করুন।

 

 

ধাপ ৪

স্প্যাম কনফিগারেশন অপশনসমূহ

  • Automatically Delete New Spam (Auto-Delete):
    চালু করলে স্প্যাম মেইল স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে
    (সতর্কতা: গুরুত্বপূর্ণ মেইল মিস হতে পারে)

  • Spam Threshold Score:
    cPanel একটি স্কোরিং পদ্ধতিতে মেইল ফিল্টার করে (ডিফল্ট: 5)
    স্কোর কমালে বেশি ফিল্টার হবে, স্কোর বাড়ালে কম ফিল্টার হবে
    উদাহরণ:

    • স্কোর 3 → বেশি কঠোর (অনেক মেইল স্প্যাম হিসেবে ধরা পড়বে)

    • স্কোর 7 → নরম (কম স্প্যাম ধরা পড়বে)

  • Move New Spam to a Separate Folder (Spam Box):
    এই অপশন ON করলে স্প্যাম মেইল আলাদা ফোল্ডারে যাবে (ইনবক্সে না এসে)

 

Spam Box থেকে স্প্যাম ক্লিন করা

  1. cPanel-এ Email Disk Usage এ গিয়ে spam ফোল্ডার খুঁজে বের করুন

  2. সেখানে গিয়ে স্প্যাম ফোল্ডার ক্লিন করতে পারবেন

  3. আপনি চাইলে Webmail থেকেও স্প্যাম ফোল্ডার ম্যানুয়ালি ক্লিয়ার করতে পারেন

কিছু অতিরিক্ত সেটিংস (Advanced Settings)

  • Blacklist: আপনি চাইলে নির্দিষ্ট ইমেইল অ্যাড্রেস বা ডোমেইন ব্লক করতে পারেন

  • Whitelist: নির্ভরযোগ্য প্রেরকদের তালিকায় রাখুন যাতে তারা কখনো স্প্যাম হিসেবে ধরা না পড়ে

  • Customize SpamAssassin Settings: আপনি চাইলে কাস্টম রুলও সেট করতে পারেন

একটি বাস্তব উদাহরণ

আপনি নিয়মিত [email protected] থেকে অপ্রয়োজনীয় মেইল পাচ্ছেন।
আপনি সেটিকে Blacklist করে দিলে আর কোনো মেইল সেই অ্যাড্রেস থেকে আসবে না।

কিছু গুরুত্বপূর্ণ বিষয়:

  • Auto-delete অপশন ব্যবহারে সতর্ক থাকুন — এতে প্রয়োজনীয় মেইল হারাতে পারেন

  • Spam Box ON রাখলে মেইল হারানোর ভয় কমে

  • Threshold স্কোর ঠিকভাবে বেছে নিন

  • নিয়মিত স্প্যাম ফোল্ডার ক্লিন করা ভালো

Was this answer helpful? 0 Users Found This Useful (0 Votes)

Most Popular Articles

Email Accounts কী এবং কীভাবে ব্যবহার করবেন?

আজ আমরা cPanel-এর গুরুত্বপূর্ণ একটি ফিচার Email নিয়ে আলোচনা করব। ওয়েব হোস্টিং ব্যবহারকারীদের জন্য...

Email Forwarders কী? কিভাবে ব্যবহার করবেন?

Email Forwarder হলো একটি সুবিধা যা আপনাকে একটি ইমেইল ঠিকানায় আসা মেইলগুলো স্বয়ংক্রিয়ভাবে অন্য...

Email Routing কী? কিভাবে সেটআপ করবেন?

Email Routing হলো cPanel-এর একটি গুরুত্বপূর্ণ ফিচার, যার মাধ্যমে আপনি নির্ধারণ করতে পারেন—আপনার...

Autoresponders কী? কিভাবে ব্যবহার করবেন?

Autoresponder হলো cPanel-এর একটি ফিচার যার মাধ্যমে আপনি স্বয়ংক্রিয়ভাবে কোনও ইমেইলের উত্তর দিতে...

Default Address কী? কিভাবে সেটআপ করবেন?

Default Address (যাকে অনেক সময় Catch-All Email ও বলা হয়) হলো cPanel-এর একটি ফিচার যার মাধ্যমে...