Track Delivery হলো cPanel-এর একটি ডায়াগনস্টিক টুল, যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ইমেইল ঠিকভাবে পাঠানো হয়েছে কি না, কোথায় আটকে আছে, এবং কবে কোন অবস্থায় পৌঁছেছে।
এই টুলটি মূলত ইমেইল ট্রাবলশুটিং বা ডেলিভারি সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত হয়।

 

Track Delivery কবে দরকার হয়?

  • আপনি মেইল পাঠিয়েছেন কিন্তু রিসিভার তা পায়নি

  • মেইল বিলম্বিত (delayed) হয়েছে বা বাউন্স ব্যাক (bounce back) হয়েছে

  • আপনি জানতে চান কোন মেইল কখন, কোথায় ডেলিভার হয়েছে

  • আপনি চেক করতে চান কোন ইমেইলটি স্প্যামে গেছে কি না

Track Delivery কিভাবে কাজ করে?

এই টুলটি আপনার সার্ভার থেকে পাঠানো সব ইনকামিং ও আউটগোয়িং মেইলের বিস্তারিত লগ দেখায়।
এখানে আপনি দেখতে পাবেন:

  • মেইলটি সফলভাবে পাঠানো হয়েছে কি না (Delivered / Deferred / Failed / In Progress)

  • কোন রুট বা সার্ভারের মাধ্যমে মেইলটি গিয়েছে

  • মেইলের লগ রিপোর্ট (Sender, Recipient, Timestamp, Status, Message ID ইত্যাদি)

কিভাবে Track Delivery ব্যবহার করবেন?

ধাপ ১

cPanel-এ লগইন করুন
প্রথমে আপনার হোস্টিং অ্যাকাউন্টে গিয়ে cPanel-এ প্রবেশ করুন।

 

 

ধাপ ২

Track Delivery অপশনটি খুঁজুন
Email সেকশনের মধ্যে Track Delivery নামে একটি অপশন পাবেন  সেখানে ক্লিক করুন।

 

 

ধাপ ৩

ইমেইল লগ রিপোর্ট দেখুন

  • ওপেন করার পর আপনি সর্বশেষ কিছু ইমেইল লগ দেখতে পাবেন

  • প্রত্যেক লাইনের পাশে একটি Details অপশন থাকবে, তাতে ক্লিক করলে আরও বিস্তারিত দেখতে পারবেন

লগ রিপোর্টে Status গুলোর অর্থ

স্টেটাস অর্থ
Delivered ইমেইল সফলভাবে পাঠানো হয়েছে
Deferred পাঠানো স্থগিত করা হয়েছে (পরবর্তীতে আবার চেষ্টা করা হবে)
Failed ইমেইল পাঠানো ব্যর্থ হয়েছে
In Progress মেইল পাঠানোর প্রক্রিয়া চলছে

 

একটি বাস্তব উদাহরণ

ধরুন আপনি [email protected] থেকে [email protected] এ মেইল পাঠিয়েছেন, কিন্তু ইউজার সেটি পায়নি।
এমন অবস্থায় আপনি Track Delivery ওপেন করে ওই মেইলের Status দেখবেন  যদি সেটা Failed হয়, তাহলে বিস্তারিত মেসেজে লেখা থাকবে ঠিক কী কারণে ব্যর্থ হয়েছে (যেমন: mailbox full, SPF fail, invalid domain ইত্যাদি)।

কিছু গুরুত্বপূর্ণ বিষয়:

  • Track Delivery শুধুমাত্র আপনার সার্ভার থেকে পাঠানো মেইলের লগ দেখায়

  • যদি আপনি বাহ্যিক ইমেইল সার্ভিস (যেমন: Google Workspace) ব্যবহার করেন, তাহলে এই টুলে লগ দেখা যাবে না

  • লগ সাধারণত 30 দিন পর্যন্ত সংরক্ষিত থাকে (সার্ভার সেটিংস অনুযায়ী ভিন্ন হতে পারে)

War diese Antwort hilfreich? 0 Benutzer fanden dies hilfreich (0 Stimmen)

Populärste

Email Accounts কী এবং কীভাবে ব্যবহার করবেন?

আজ আমরা cPanel-এর গুরুত্বপূর্ণ একটি ফিচার Email নিয়ে আলোচনা করব। ওয়েব হোস্টিং ব্যবহারকারীদের জন্য...

Email Forwarders কী? কিভাবে ব্যবহার করবেন?

Email Forwarder হলো একটি সুবিধা যা আপনাকে একটি ইমেইল ঠিকানায় আসা মেইলগুলো স্বয়ংক্রিয়ভাবে অন্য...

Email Routing কী? কিভাবে সেটআপ করবেন?

Email Routing হলো cPanel-এর একটি গুরুত্বপূর্ণ ফিচার, যার মাধ্যমে আপনি নির্ধারণ করতে পারেন—আপনার...

Autoresponders কী? কিভাবে ব্যবহার করবেন?

Autoresponder হলো cPanel-এর একটি ফিচার যার মাধ্যমে আপনি স্বয়ংক্রিয়ভাবে কোনও ইমেইলের উত্তর দিতে...

Default Address কী? কিভাবে সেটআপ করবেন?

Default Address (যাকে অনেক সময় Catch-All Email ও বলা হয়) হলো cPanel-এর একটি ফিচার যার মাধ্যমে...